জমির দাম কম নির্ধারণ করায় অর্থ পাচার বাড়ছে : সিলেটে অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ সরকারি হিসেবে জমির মূল্য কম নির্ধারণ করায় অনেকে দেশের বাইরে টাকা পাঠিয়ে দিচ্ছে। এতে অর্থ পাচার বাড়ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি গতকাল শনিবার সকালে সিলেট নগরীর নাইওরপুল এলাকায় নবনির্মিত ফোয়ারা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
অর্থমন্ত্রী আরও বলেন, বিদেশে প্রবাসীদের স্থায়ীভাবে বসবাসের হার বাড়ছে, তাই অনেকে দেশে টাকা কম পাঠাচ্ছেন। এছাড়া প্রেরণ ফি বেশি হওয়াও রেমিট্যান্স প্রবাহ কমে যাওয়ার অন্যতম কারণ। তাই আগামী মাসে রেমিট্যান্স প্রেরণ ফি কমানোর কমানো হবে। গত ৬ বছরের মধ্যে এবছর কম রেমিটেন্স এসেছে। আর গত বছরের তুলনায় ১৪.৪৬ শতাংশ কমেছে ।

এর আগে সিলেট চেম্বার অব কমার্সে এক মতবিনিময় সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সিলেটে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে দেশী ও প্রবাসী বিনিয়োগকারীদের এগিয়ে আসতে হবে। স্পেশাল ইকোনমিক জোন প্রতিষ্ঠায় সিলেটের ব্যবসায়ী ও প্রবাসীদের আগ্রহ ও উদ্দীপনা এটি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি চট্টগ্রামের ন্যায় সিলেটেও লেবার কোর্ট স্থাপন করা হবে বলে জানান।

মন্ত্রী বলেন, সুযোগ থাকা সত্ত্বেও সিলেটে বড়ধরণের শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে না। প্রবাসীরা বিনিয়োগে আগ্রহী রয়েছেন। সিলেট চেম্বার তাদের জন্য সহযোগিতা করবেন। বিনিয়োগ প্রসারের ক্ষেত্রে যতধরণের প্রতিবন্ধকতা আছে সেগুলো দূর করতে ব্যবসায়ীদের সহযোগিতার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসায়ীদের সবধরণের সহযোগীতা দিতে আন্তরিক রয়েছে। দেশি ও প্রবাসী বিনিয়োগ বাড়লে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা আরো তরান্বিত হবে।

অর্থমন্ত্রী বলেন, মেঘালয়সহ ভারতের সেভেন সিস্টারস এর সাথে সিলেটের সংযোগ থাকায় এখানে ব্যবসা বাণিজ্যের ব্যাপক সুযোগ রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে এবং দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক প্রসারিত হবে। দু’দেশের সরকারের মধ্যে এমন সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিদ্যমান আছে। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

শেয়ার করুন